জেনে নিন,জিপিএস কী এবং এর ব্যবহার কিভাবে কাজ করে।

আছসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভাল! আমিও আল্লাহর রহমতে ভাল আছি।তো চলোন আর বেশি কথা না বলে কাজের কথায় আছি। আপনারা টাইটেল দেখে বোজতেই পারছেন আজ কোন বিষয় নিয়ে আলোচনা করব।তো চলোন আলোচনা শুরু করা জাক

আপনি কখনও চিন্তা করেছেন, যে আপনি পথ চেনেন না অথচ কোন লোক ছাড়া আপনি নিজেই গন্তব্য স্থলে জেতে পারবেন? এও কি সম্ভব. হা আজকের এই প্রজুক্তির জুগে এটাও সম্ভব। আর এটা সম্ভব হোয়েছে জিপিএস এর মাধমে।

আর সেটা হলো গ্লোবাল পজিশনিং সিস্টেম বা সংক্ষেপে জিপিএস (GPS), যা না থাকলে আপনি হয়তো গুগল ম্যাপ পেতেন- কিন্তু আপনি ঠিক কোন স্থানে আছেন তা জানতে পারতেন না।

জিপিএস কী?

জিপিএসের এই কৃত্রিম উপগ্রহগুলো কিন্তু একসাথে অবস্থান করছে না। বরং পৃথিবীর চারপাশে প্রায় সমান দূরত্বে (প্রায় ১২০০০ মাইল উচ্চতায়) এগুলো এমনভাবে সাজিয়ে রাখা হয়েছে যেন সবগুলো স্যাটেলাইট মিলে পুরো পৃথিবীর প্রত্যেকটা অংশ l অন্তত ৪টি স্যাটেলাইট আপনি আপনার “সাথে” পাবেনই, এমনটি মাথায় রেখেই এই পুরো নেটওয়ার্ক সাজানো হয়েছে।

জিপিএস কীভাবে কাজ করে?

আপনার ফোনে যে জিপিএস চিপটি আছে সেটা হচ্ছে জিপিএস সিগন্যাল রিসিভার। এটা জিপিএস স্যাটেলাইট থেকে আগত সিগন্যাল ধরতে পারে।

শুরুতে যে ২৪টি স্যাটেলাইটের কথা বলেছিলাম, ঐ স্যাটেলাইটগুলো আসলে দিনে ২৪ ঘন্টা আর সপ্তাহের সাত দিনই এক ধরনের রেডিও সিগন্যাল ট্রান্সমিট করতে থাকে। সেই সিগন্যাল ধরার ক্ষমতা জিপিএস চিপ এর মাঝে আছে যা আপনার স্মার্টফোন কিংবা কার ট্র্যাকারে থাকে।

এবার যদি সে বলে যে সে একই সাথে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও দেড় কিলোমিটার দূরত্বে অবস্থান করছে তাহলে কি হবে? তাহলে আপনার কাছে তার অবস্থান আরেকটু ক্লিয়ার হয়ে যাবে।

Facebook page এ আমরা puretrick টিম

FACEBOOK PAGE..

কপি পেস্ট পরিহার করুন।ভুল ক্রুটি আশা করি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

৫ ওয়াক্ত সালাত জীবনকে বদলে দেয়।তাই মুসলিম ভাইয়েরা নামাজ পরুন।

আল্লাহ হাফেজ

MD RANA

MD RANA

Share for Know..........

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Post comment